প্রতি বছর ৮ মার্চ বিশ্ব নারী দিবস পালন করা হয়। তাই এ দিনটিতে ত্বকের বিশেষ খেয়াল রাখুন একটু নিজের করেই।

প্রতিদিন ঘরের কাজের চাপে কিংবা ব্যস্ত অফিসের সময় পার করে হয়তো নিজের জন্য খেয়াল রাখার সময়ই পান না। তাই প্রতি বছরের এ দিনটি আপনাকে বিশেষ ভাবে মনে করিয়ে দেয় যে পরিবারের সবার খেয়াল রাখার পাশাপাশি আপনার নিজেরও যত্নের প্রয়োজন।

খুব কম সময়ে নিজের খেয়াল নিতে আপনার ত্বককে হাইড্রেটেড রাখতে এবং দাগ থেকে দূরে রাখতে প্রতিদিন কমপক্ষে তিন থেকে চার লিটার পানি পান করুন।

বাইরের যেকোনো কাজে বের হলে সানস্ক্রিন লাগিয়ে বের হবেন। কেননা সূর্যের সরাসরি এক্সপোজার ত্বকের ক্ষতি করে। মুখে পোড়া ভাব বা বলিরেখা এড়াতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করুন।

গোসল করার পরে বা ঘুমতে যাওয়ার আগে হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বক বাতাসে তার আর্দ্রতা হারায় তাই দিনে অন্তত দুবার ময়শ্চারাইজ করা গুরুত্বপূর্ণ। তবে মৃদু লোশন ব্যবহার করুন যাতে কোনো শক্তিশালী সুগন্ধ নেই।

শরীর ও মনকে ভালো রাখতে প্রতিদিন অন্তত ৮ ঘণ্টা ঘুম নিশ্চিত করুন। সেই সঙ্গে এ গরমে ফ্রেশ থাকতে মুখে বার বার পানির ঝাপটা দিন।

যারা মেকআপ করেন তারা কোনোভাবেই মেকআপ না তুলে রাতে ঘুমাতে যাবেন না। সেই সঙ্গে চেষ্টা করবেন খুব প্রয়োজন না হলে মেকআপ ব্যবহার না করতে। কেননা মেকআপে থাকা রাসায়নিক পদার্থ ত্বকের ক্ষতি করে অনেকটাই।

সূত্র: নিউজ১৮

 

 

কলমকথা/ বিথী